মাথা মুন্ডন করা সুন্নত নয়, সুন্নতি চুলের তরতীব


মহান আল্লাহ্ পাক উনার রসূল, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় বাবরী চুল মুবারক রাখতেন। সকল উম্মতে মুহম্মদীর জন্য সর্বদা বাবরী চুল রাখাই দায়েমী সুন্নতের অন্তর্ভুক্ত।
চার প্রকার বাবরী চুল রাখা সুন্নত। সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, হাবীবুল্লাহ্ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চার প্রকারে বাবরী চুল মুবারক রাখতেন। যা হাদীস শরীফের বর্ণনায় জুম্মা, লিম্মা, ওয়াফরা ও নিছফু উযুনাইহি বলে। অর্থাৎ (১) কানের লতি বরাবর, (২) কাঁধ ও কানের লতির মাঝামাঝি, (৩) কাঁধের কাছাকাছি, (৪) আবার কোন কোন সময় দু’কানের মাঝামাঝি। এই চার প্রকারের যে কোন এক প্রকার বা তরীক্বায় মাথার চুল লম্বা রাখা এবং তাতে সিঁথি তোলা খাছ সুন্নতে রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

বাবরী চুল সুন্নত-এর পক্ষে আমরা অসংখ্য হাদীস শরীফ থেকে কয়েকখানা হাদীস শরীফ পেশ করলাম। যেমন, হাদীস শরীফে উল্লেখ আছে,
عن انس رضى الله تعالى عنه كان يضرب شعر النبى صلى الله عليه وسلم منكبيه.
অর্থঃ- “হযরত আনাছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মাথার বাবরী চুল মুবারক তাঁর দু’কাঁধ মুবারক পর্যন্ত লম্বা ছিলো।” (বুখারী শরীফ ২য় খন্ড ৮৭৬ পৃষ্ঠা, শামায়িলুত্ তিরমিযী, শামায়িলুন্ নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)
عن انس رضى الله تعالى عنه قال كان تعر رسول الله صلى الله عليه وسلم الى شحمة اذنيه.

অর্থঃ- “হযরত আনাছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক তাঁর দু’কানের লতি মুবারক পর্যন্ত লম্বা ছিলো।” (আবূ দাউদ শরীফ ২য় খন্ড ২২৩ পৃষ্ঠা, বযলুল মাজহুদ ৬ষ্ঠ খন্ড ৭৬ পৃষ্ঠা, শামায়িলুত্ তিরমিযী, শামায়িলুন্ নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)

عن انس رضى الله تعالى عنه ان رسول الله صلى الله عليه وسلم كان يضرب شعره منكبيه.
অর্থঃ- “হযরত আনাছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত। তিনি বলেন, নিশ্চয়ই রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক তাঁর দু’কাঁধ মুবারক পর্যন্ত প্রলম্বিত ছিলো।” (মুসলিম শরীফ ২য় খন্ড ২৫৮ পৃষ্ঠা, বুখারী শরীফ, নাসাঈ শরীফ ২য় খন্ড ২৯১ পৃষ্ঠা)
عن البراء رضى الله تعالى عنه قال كان النبى صلى الله عليه وسلم له شعر يبلغ شحمة اذنيه.
অর্থঃ- “হযরত বারায়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক তাঁর দু’কানের লতি মুবারকে পৌঁছত।” (আবূ দাউদ শরীফ ২য় খন্ড ২২৪ পৃষ্ঠা, বযলুল মাজহুদ ৬খন্ড ৭৬ পৃষ্ঠা)
عن قتادة رضى الله تعالى عنه قال قلت لانس كيف كان شعر رسول الله صلى الله عليه وسلم قال لم يكن باجعد ولا بالسبط كان يبلغ شعره شحمة اذنيه.
অর্থঃ- “হযরত ক্বাতাদা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, আমি হযরত আনাছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুকে জিজ্ঞাসা করলাম যে, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর চুল মুবারক কেমন ছিলো? তিনি জবাবে বললেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক সম্পূর্ণরূপে কোঁকড়ানোও ছিলো না, আবার সম্পূর্ণরূপে সোজাও ছিলো না। উক্ত বাবরী চুল মুবারক তাঁর দু’কানের লতি মুবারকে পৌঁছত।” (শামায়িলুত্ তিরমিযী ৪ পৃষ্ঠা, শামায়িলুন্ নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, জামউল ওসায়িল ফি শারহিশ্ শামায়িল ১ম খন্ড ৯৪ পৃষ্ঠা)
عن قتادة رضى الله تعالى عنه قال سالت انس بن مالك رضى الله تعالى عنه عن شعر رسول الله صلى الله عليه وسلم فقال كان شعر رسول الله صلى الله عليه وسلم رجلا ليس بالسبط ولا الجعد بين اذنيه وعا تقيه.
অর্থঃ- “হযরত ক্বাতাদা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, আমি হযরত আনাছ ইবনে মালিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুকে রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর চুল মুবারক সম্পর্কে জিজ্ঞাসা করলাম। তিনি বললেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক না অধিক কোঁকড়ানো ছিলো এবং না অধিক সোজা ছিলো। বরং দু’অবস্থার মাঝামাঝি ছিলো। আর উক্ত বাবরী চুল মুবারক লম্বায় ছিলো, তাঁর উভয় কান ও তাঁর উভয় কাঁধ মুবারকের মাঝ বরাবর।” (বুখারী শরীফ ২য় খন্ড ৮৭৬ পৃষ্ঠা, মুসলিম শরীফ ২য় খন্ড ২৫৮ পৃষ্ঠা, নাসাঈ শরীফ ২য় খন্ড ২৭৫ পৃষ্ঠা, ইবনু মাজাহ্ ২৬৭ পৃষ্ঠা)
عن انس بن مالك رضى الله تعالى عنه قال كان شعر رسول الله صلى الله عليه وسلم الى نصف اذنيه.
অর্থঃ- “হযরত আনাছ ইবনে মালিক রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক তাঁর দু’কান মুবারকের মাঝামাঝি (অর্ধ) পর্যন্ত লম্বা ছিলো।”(শামায়িলুত্ তিরমিযী ৩য় পৃষ্ঠা, মুসলিম শরীফ, আবূ দাউদ শরীফ ২য় খন্ড ২২৩ পৃষ্ঠা, নাসাঈ শরীফ ২য় খন্ড ২৭৬ পৃষ্ঠা ও ২৯১ পৃৃষ্ঠা, বযলুল মাজহুদ ৬ষ্ঠ খন্ড ৭৬ পৃষ্ঠা, জামউল ওসায়িল ফি শারহিশ্ শামায়িল ১ম খন্ড ৯০ পৃষ্ঠা)
عن البراء بن عازب رضى الله تعالى عنه قال مارأيت من ذى لمة …….. احسن من رسول اله صلى الله عليه وسم له شعر يضرب منكبيه.
অর্থঃ- “হযরত বারায়া ইবনে আযিব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, আমি লিম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারক অবস্থায় … রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অপেক্ষা অধিক সুন্দর আর কাউকে দেখিনি। তার লিম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারক দু’কাঁধ মুবারক পর্যন্ত লম্বা ছিলো।” (তিরমিযী শরীফ ১ম খন্ড ২০৫ পৃষ্ঠা, নাসাঈ শরীফ ২য় খন্ড ২৯১ পৃষ্ঠা, মুসলিম শরীফ, আবূ দাউদ শরীফ ২য় খন্ড ২২৩ পৃষ্ঠা, শামায়িলুত্ তিরমিযী, বযলুল মাজহুদ ৬ষ্ঠ খন্ড ৭৬ পৃষ্ঠা)
قال ورأيت له لمة تضرب قريبا من منكبيه.
অর্থঃ- “হযরত বারায়া রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বর্ণনা করেন, আমি রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর লিম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারক দেখেছি। উক্ত লিম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারক তার দু’কাঁধ মুবারকের কাছাকাছি লম্বা ছিলো।” (নাসাঈ শরীফ ২য় খন্ড ২৭৬ পৃষ্ঠা)

 عن مالك ان جمته لتضرب قريبا من منكبيه …… قال شعبة شعره يبلغ شحمة اذنيه.
অর্থঃ- “হযরত মালিক রহমতুল্লাহি আলাইহি থেকে বর্ণিত। তিনি বলেন, নিশ্চয়ই নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জুম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারক অবশ্যই তাঁর দু’কাঁধ মুবারকের কাছাকাছি লম্বা ছিলো। আর শুবা রহমতুল্লাহি আলাইহি বলেন, নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক তাঁর দু’কানের লতি মুবারকে পৌঁছত।” (বুখারী শরীফ ২য় খন্ড ৮৭৬ পৃষ্ঠা)

جمته الى شحمتى اذنيه.
অর্থঃ- “নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জুম্মা বিশিষ্ট চুল মুবারক তার দু’কানের দু’ লতি মুবারক পর্যন্ত লম্বা ছিলো।” (নাসাঈ শরীফ ২য় খন্ড ২৯১ পৃষ্ঠা)

وكانت جمته تضرب شحمة اذنيه.
অর্থঃ- “রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জুম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারক তাঁর দু’কানের লতি মুবারক পর্যন্ত লম্বা ছিলো।” (শামায়িলুত্ তিরমিযী ৪ পৃষ্ঠা, মুসলিম শরীফ, জামউল ওসায়িল ফি শারহিশ্ শামায়িল ১ম খন্ড ৯৩ পৃষ্ঠা)

يجاوز شعره شحمة اذنيه اذا هو وفره.
অর্থঃ- “রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক যখন তাঁর দু’কানের লতি মুবারক অতিক্রম করে যেত তখন
তিনি তাঁর বাবরী চুল মুবারক ওয়াফরা পর্যন্ত লম্বা করতেন।” (শামায়িলুত্ তিরমিযী ২ পৃষ্ঠা)

عن عائشة رضى الله تعاى عنها قالت كنت اغتسل انا ورسول الله صلى الله عليه وسلم من اناء واحد وكان له شعر فوق الحمة ودون الوفرة.
অর্থঃ- “হযরত আয়িশা ছিদ্দীকা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা হতে বর্ণিত। তিনি বলেন, আমি এবং রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একই পাত্রে গোছল করতাম। রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক ছিলো জুম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারকের উপরে এবং ওয়াফরা বিশিষ্ট বাবরী চুল মুবারকের নিচে।” (শামায়িলুত্ তিরমিযী ৪ পৃষ্ঠা, মিশকাত শরীফ ৩৮২ পৃষ্ঠা, মিরকাত শরীফ ৮ম খন্ড ৩০৭-৩০৮ পৃষ্ঠা, জামউল ওয়াসিল ফি শারহিশ্ শামায়িল ১ম খন্ড ৯২ পৃষ্ঠা)
عن عائشة رضى الله تعالى عنها قالت كان شعر رسول الله صلى الله عليه وسلم فوق الوفرة ودون الجمة.
অর্থঃ- “হযরত আয়িশা ছিদ্দীকা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা বলেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর বাবরী চুল মুবারক ছিলো ওয়াফরা বিশিষ্ট। বাবরী চুল মুবারকের উপরে এবং জুম্মা বিশিষ্ট বাবরী চুল মুবারকের নিচে।”(আবূ দাউদ শরীফ ২য় খন্ড ২২৩-২২৪ পৃষ্ঠা, বযলুল মাযহুদ ৬ষ্ঠ খন্ড ৭৬ পৃষ্ঠা)
عن عائشة رضى الله تعالى عنها قالت كان لرسول الله صلى الله عليه وسلم شعرأ دون الجمة وفوق الوفرة.
অর্থঃ- “হযরত আয়িশা ছিদ্দীকা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর চুল মুবারক ছিলো জুম্মার নিচে এবং ওয়াফরা-এর উপরে। অর্থাৎ জুম্মা এবং ওয়াফ্রা-এর মাঝামাঝি যাকে লিম্মা বলা হয়।” (ইবনে মাজাহ্ শরীফ ২৬৭ পৃষ্ঠা)
আখিরী রসূল, হাবীবুল্লাহ্ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজ্ব ও ওমরাহ ব্যতীত কখনই মাথার চুল মুবারক মুন্ডন করেননি। যেমন, “জামউল ওসায়িল ফি শারহিশ্ শামায়িল” কিতাবের ১ম খন্ডের ৯৯ পৃষ্ঠায় উল্লেখ আছে,
ان المصطفى كان لا يحلق شعره لغير نسك.
অর্থঃ- “নিশ্চয়ই নবী পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজ্ব ব্যতীত অন্য কোন সময় তাঁর মাথার চুল মুবারক মুন্ডন করেননি।” কিতাবে আরো উল্লেখ আছে,
لحلق رأسه لاجل النسك.
অর্থাৎ- “একমাত্র হজ্বের কারণেই মাথা মুন্ডন করেছেন। (অন্য কোন কারণে নয়।)” কিতাবে আরো উল্লেখ আছে,
لم يحلق النبى رأسه ….. الا عام الحديبية تم عام عمرة القضاء ثم عام حجة الوداع.
অর্থঃ- “আখিরী রসূল, হাবীবুল্লাহ্ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হুদাইবিয়ার বৎসর, উমরাতুল ক্বাযার বৎসর এবং বিদায় হজ্বের বৎসর ব্যতীত অন্য কোন সময় তাঁর মাথা মুবারকের চুল মুবারক মুন্ডন করেননি।”

“ফতওয়ায়ে হিন্দিয়া” কিতাবের ৯ম খন্ডের ৯৩ পৃষ্ঠায় উল্লেখ আছে,
مندانا سنت نهي.
অর্থাৎ- “মাথা মুন্ডন করা সুন্নত নয়।”

মাথা মুন্ডন করা খারিজীদের আলামত বিশেষভাবে উল্লেখ্য যে, অধিক মাত্রায় মাথা মুন্ডন করা খারিজীদের আলামত। এ সম্পর্কে হাদীস শরীফে ইরশাদ হয়েছে,
عن ابى سعيدن الخدرى رضى الله تعالى عنه عن النبى صلى الله عليه وسلم قال يخرج ناس من قبل المشرق ويقرئون القران لايجاوز تراقيهم يمرقون من ادين كما يمرق اسهم من الرمية ثم لايعودون فيه حتى يعود السهم الى فوقه قيل ماسيماهم قال سيما هم التحليق.
وفى قوله صلى الله عليه وسلم سيما هم التحليق تنصيص على هؤلاء القوم الخارجين من المشرق.
অর্থঃ- “হযরত আবূ সাঈদ খুদরী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। হযরত নবী করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, পূর্ব এলাকা থেকে একদল লোক আত্মপ্রকাশ করবে তারা কুরআন শরীফ পড়বে কিন্তু তাদের পাঠ তাদের গলার নিচে নামবে না। তারা তাদের দ্বীনকে এমনভাবে উপেক্ষা করবে যেভাবে তীর শিকার অতিক্রম করে যায়। তীর যেমন স্বস্থানে ফিরে আসেনা তদ্রুপ তারাও দ্বীনের দিকে ফিরে আসবেনা। জিজ্ঞাসা করা হলো, তাদের চেনার চিহ্ন কি? তিনি বললেন, তাদের চিহ্ন হলো, তারা মাথা মুন্ডন করবে। তিনি অন্যত্র ইরশাদ করেন, তাদের পরিচয় হলো, তারা মাথা মুন্ডন করবে। মূলতঃ তারা হচ্ছে পূর্ব এলাকার খারিজী সম্প্রদায়।” (বুখারী শরীফ, খুলাছাতুল কালাম ফি বয়ানি ইমরাইল বালাদিল হারাম, তারিখে নজ্দ ওয়া হিজায)

Comments

  1. WinStar World Casino opens online in New Jersey
    BetOnline Gaming 안산 출장안마 has been providing casino 서산 출장샵 gambling services since June 2014, 광주광역 출장샵 bringing online gambling 통영 출장샵 to its patrons in New Jersey, New Jersey 성남 출장샵 and Sep 16, 2020

    ReplyDelete

Post a Comment