ইসলামী বা সুন্নতি পোশাক কি?


মহান আল্লাহ পাক উনার যিনি প্রীয় রাসূল নূরে মুজাসসাম ,হাবীবুল্লাহ , হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যে পোশাক মুবারক পড়েছেন সেটাই ইসলামী পোশাক বা সুন্নতি পোশাক বা মুসলমানদের পোশাক।

কুরআন শরীফে তাক্বওয়ার লিবাস বা পোষাককে উত্তম পোষাক বলা হয়েছে ।
আল্লাহ পাক ইরশাদ করেছেন :- وَ لِبَاسُ التَّقْوَى ذَالِكَ خَيْرٌ   (অর্থ : এবং তাক্বওয়ার পোষাক, উহাই উত্তম ) (সুরা আ‘রাফ/২৬) । আর সে তাক্বওয়ার লিবাসই হচ্ছে সুন্নতী পোষাক, যা নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বয়ং নিজে পরিধান করেছেন । সুবহানাল্লাহ।

যারা দ্বীন ইসলাম গ্রহণ করবে অর্থাৎ যারা মুসলমান হবে, পুরুষ কিংবা মহিলা, তারা কি ধরণের পোষাক পরিধান করবে সে বিষয়টি সুস্পষ্টভাবে বর্ণনা করে দেয়া হয়েছে । অর্থাৎ একজন মুসলমান তার মাথার তালু থেকে পায়ের তলা, হায়াত থেকে মওত, এমনকি হায়াতের পূর্ব থেকে মওতের পর পর্যন্ত, সে কি খাবে, কি পরবে, কিভাবে চলবে, এক কথায় তার যাবতীয় করণীয় কর্তব্য সম্পর্কে বলে দেয়া হয়েছে । সুতরাং মনগড়া ভাবে কোন কিছু করার তার সুযোগ নেই

যে পোষাক বিধর্মী-বিজাতীয়দের সাদৃশ হয় তা পরিহার করা অপরিহার্য। হাদীছ শরীফে ইরশাদ করা হয়েছে :
مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ –  (অর্থ : যে ব্যক্তি যে সম্প্রদায়ের সাথে মিল রাখে, সে তাদেরই অন্তর্ভূক্ত) (আবু দাউদ শরীফ) ।
পোষাক হচ্ছে ধর্মের শেয়ার বা প্রতীক । পোষাক পরিধান করার মাধ্যমে দৃশ্যত: একজন লোককে সে কোন ধর্মের অনুসারী চেনা যায় । যদি তাই হয় তাহলে মুসলমান ইসলামী বা সুন্নতী পোষাক বাদ দিয়ে অন্য কোন পোষাক পরতে পারে না । ইসলাম এসেছে নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার থেকে । উনি যে পোষাক পরেছেন তা-ই তো ইসলাম ধর্মের তথা মু‘মিন মুসলমানদের পোষাক । উনি কি কখনও শার্ট প্যান্ট বা অন্যান্য পোষাক যা সাধারণ লোক পরে থাকে, এসব পরেছেন ?  কখনও না । উনি পরিধান করেছেন নিছফে ছাক্ব, কোনা-বন্দ, কাপড়ের গুটলিযুক্ত, সুন্নতী কোর্তা, সেলাই বিহীন লুঙ্গী ।

আল্লাহ পাক ইরশাদ করেন :-
وَ مَا أتَاكُمُ الرَّسُوْلُ فَخُذُوْهُ وَ مَا نَهَاكُمْ عَنْهُ فَانْتَهُوْا –  (অর্থ : (আমার) রসুল (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তোমাদের জন্য যা এনেছেন, তা আঁকড়ে ধর, আর যা থেকে নিষেধ করেছেন, তা থেকে বিরত থাক) (সুরা হাশর) ।
সুতরাং একজন মুসলমানকে (সে পুরুষ হোক বা মহিলা হোক) অবশ্যই সুন্নতী পোষাক পরতে হবে, যা নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরেছেন এবং উনার নির্দেশ ও অনুসরণে উম্মুহাতুল মু‘মিনীন আলাইহিন্নাস সালাম ও ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ পড়েছেন ।সুবহানাল্লাহ ।

Comments