সুন্নতি খাবার পরিচিতি (১): সারিদ


ছারীদ 
ثَرِيْدٌ
Related image
ছারীদ হলো গোশতের শুরুয়াতে ভেজানো টুকরো টুকরো রুটি দিয়ে তৈরি বিশেষ খাদ্য। আর হায়স হলো মাখন, ঘি ও খেজুর দিয়ে যৌথভাবে বানানো খাবার।

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সর্ব প্রকার খাদ্য সামগ্রীর উপর ছারীদের প্রাধান্য দিয়ে ইরশাদ মুবারক করেছেন- “সকল নারীর উপর হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনার মর্যাদা এমন, যেমন সর্ব প্রকার খাদ্য সামগ্রীর উপর ছারীদের মর্যাদা।” (বুখারী শরীফ, ৩৪৩৩)
হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু আনহু উনার হতে বর্ণিত। তিনি বলেন- নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কাছে রুটির ছারীদ এবং হায়েসের ছারীদ ছিল প্রিয় খাদ্য। (আবু দাউদ শরীফ, ৩৭৮৫)

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি রুটিগোশত পছন্দ করতেন। গোশতের মধ্যে পিঠের গোশত এবং বিশেষ করে খাশী বা বকরীর কাঁধ ও সামনের ডান পায়ের (হাড়যুক্ত) গোশত অধিক পছন্দ করতেন। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ, হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ভূনা গোশতও গ্রহণ করেছেন। গোশতের ব্যাপারে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, “দুনিয়াবাসী ও জান্নাতবাসীদের খাদ্যের মধ্যে গোশতই হলো সর্দার।”
(শামায়েলে তিরমিযী, ইবনে মাযাহ শরীফ, বুখারী শরীফ, মুসলিম শরীফ) 
 
কোথায় পাবেন:
সঠিক উপকরণ ও হুবহু সুন্নতি প্রক্রিয়ায় ছারীদ তৈরী হয় একমাত্র ঢাকা রাজারবাগ দরবার শরীফস্থ মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসা  ক্যান্টিনে।
ঠিকানা: ৫, আউটার সার্কুলার রোড, রাজারবাগ পুলিশ লাইন (৩নং গেইটের বিপরীতে), ঢাকা-১২১৭। 
ছারীদসহ অন্যান্য সুন্নতি খাবারের অর্ডারের জন্য যোগাযোগ করা যাবে এই নাম্বারে - 01729-902375, ফেসবুক পেইজ: facebook.com/CanteenShareef

Comments