কোন টুপি আমাদের নবীজী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পড়েছেন





টুপি যেহেতু মুসলমানীত্ব প্রকাশের বিশেষ চিহ্ন। আর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামতিনি টুপি সর্ববস্থায়ই পরিধান করেছেন, ইহার নিশ্চয়ই অবকাঠামো বা নিয়ম পদ্ধতি রয়েছে, আর ইহাই আমাদের জন্য করণীয়। ইহার বাইরে কিছু করার অর্থই হলো ইসলামী জিন্দেগী প্রতিপালনের ক্ষেত্রে নিজের আমিত্বকে বজায় রাখা। টুপি সম্বন্ধে যেহেতু বিভিন্ন বক্তব্য পরিলক্ষিত তাই ইহার প্রকৃত আহকাম বর্ণনা করে মুহম্মদীয়া জামিয়া শরীফ-এর গবেষণা কেন্দ্র কুরআন শরীফ, হাদীছ শরীফ বিভিন্ন ফিক্বহের কিতাব ও শব্দগত বিশ্লেষণের মাধ্যমে ফতওয়া প্রদান করেছেন, যার ফলে বিভিন্ন মত পার্থক্যের অবসান হবে। এখানে ফতওয়াটি তুলে ধরা হলো। 
প্রশ্নঃ গোল-লম্বা, উঁচু কিস্তি, পাঁচকল্লি, জালি (নেট) দোপাট্টা, জিন্নাহ উটয, লিয়াকত উটয, গান্ধি ইত্যাদির মধ্যে কোন ধরণের টুপি পরিধান করা খাছ সুন্নত। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কোন ধরণের টুপি পরিধান করতেন, অনেকে বলে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সব ধরণের টুপি পরিধান করতেন ইহা কতটুকু সত্য? উত্তরঃ চারি টুকরা বিশিষ্ট গোল টুপি পরিধান করা খাছ সুন্নত। 
নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছাহাবা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনারা গোলটুপি ব্যবহার করতেন। ইহার দলিল হলো-
عن ابى كبشة قال كان اصحابى رسول الله صلى الله عليه وسلم بلما فلنسوة مدورة ميسكة مع الرأس ان كانت مبسوطة لازقة بروسهم غير مرتفعة عنها (ترمذى مشكوى مرفاه
(অর্থ : হযরত আবু কাবশা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার হতে বর্ণিত-নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছাহাবা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনার টুপি ছিল গোল (মাথার সাথে উপরিদিক থেকে মিলিত), এমন গোলাকার যা মাথার সাথে মিলে থাকত, মাথা হতে উঁচু বা ফাঁক ছিল না। (তিরমিযী, মেশকাত, মেরকাত)
عن عائشة رضى الله تعالى عنه كانت له كمه بيضاء (الدمياتى، مواهب اللدنية قسطلانى، شك مواهب الزرقانى
(অর্থ : হযরত আয়িশা ছিদ্দীকা আলাইহাস সালাম উনার হতে বর্ণিত- নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামউনার সাদা গোল টুপি ছিল। (আদদিমিয়াতি মাওয়াহেবুল্লাদুন্নিয়া কুসতুলানী, শাহে মাওয়া হেবুল যুরকানী)
كانت كمام الصحابة نطح بطحا ائى لازقة بالر ائس غير ذاحبة فى الموأ الكمام جمع كمة و هى الفلنسوهة-
অর্থ : ছাহাবা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের টুপি ছিল মাথারসাথে মিলিত গোল। তা বাতাসে উড়ে যেত না। কিমাম এর জমা হল কম্মতুন আর ইহাই হল কালানসূয়া। (ইবনুল আছীর)
الکمۃ- گول ٹوپی (المنجد، مصباح اللغات(শব্দের তাহকিকী অর্থ- আল কুম্মাহ শব্দের অর্থ গোলটুপি (আল মানজেদ মেছবাহুল লোগাত) كمام শব্দের বহুবচন كماة হলো এ সম্বন্ধে আল্লামা মাজদুদ্দিন ফিরোজাবাদী বলেন-كان كمام الصحابة بطعا ائى لازقة بالرائس غير ذاهبة فى المواء والكمام القلانس (القلموس المحيط لسان العرب)অর্থ : হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের টুপি ছিল গোল যা মাথার সাথে লেগে থাকত। ফলে বাতাসে উড়ে যেত না, এবং কিমাম কালানিসকে বলে। (কামুসুল মুহিত, লেসানুল আরব)
الكماة القلنسوة المدورة لانما تغطى الرأس (الفاموس، لسان العرب مصباح الملغات(অর্থ কু’ম্মাহ শব্দের অর্থ হলো গোলটুপি। কেননা উহা মাথাকে ঢেকে রাখে। (আল কামুস, লেসানুল আরব, মেছবাহুল লোগাত)
 মাথা যেহেতু গোল যুক্তি হলো টুপিও গোল হওয়া উচিৎ। ফলে মাথার সাথে আটষাট হয়ে লেগে থাকবে বাতাসেও টুপি উড়ে যাবে না। কিন্তু কিসতী টুপি মাথায় দিয়ে যদি কেউ বাতাসে দাঁড়ায় তাহলে তার টুপি উড়ে যাওয়ার সম্ভাবনা বেশী। আর পাঁচকল্লি টুপি পঞ্চ সেলাইয়ের কারণে উপরিদিকে উঁচু হয়ে থাকে, মাথার সাথে লেগে থাকে না। যদিও লেগে থাকে তাই ইহা গোল হওয়া সত্ত্বেও খাছ সুন্নত হবে না। কেননা হাদীছ শরীফ-এর সাথে ব্দম্ভ্রম্নব্জ শব্দও যুক্ত আছে। যার অর্থ উপর দিক থেকে মাথার সাথে মিলে থাকা, চেপে থাকা। চোখা হয়ে থাকলে, ঢিলা থাকলে, ফাঁক থাকলে তা এ শব্দের সাথে অর্থগত মিল থাকবে না। بطحا শব্দের তাহকীক- আল্লামা শায়খ আব্দুল হক মোহাদ্দেস দেহলবী রহমতুল্লাহি আলাইহি তিনি بطحا শব্দের ব্যাখ্যায় বলেন-
چپیدہ یسرنہ بلند رفتہ در ھوا بطحا نیز گویند بعنی بود
 کلاہ ہاے ایشان مدور و بسوط چپیدہ بسرنہ دراذو بلند بر رفتہ بجانب هوا
অর্থ : বুতহুন শব্দের অর্থ মাথার সাথে লেগে থাকা উঁচু নহে যা বাতাসে উড়ে যায়, এবং এ অর্থও করা যায়- এমন ধরণের টুপি উপর দিক থেকে মাথার তালুর সাথে চাপানো গোলাকার যা মাথার সাথে লেগে থাকে এমন উঁচু নহে যা বাতাসে উড়ে যায়। আশআতুল লুমআত শরহে মিশকাত (৩য় খন্ড) 
শব্দগত তাহক্বীকী দ্বারাও প্রমাণিত হল যে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ছাহাবা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুগণ উনাদের টুপি ছিল গোল যা মাথার চতুস্পার্শ্বেই লেগে থাকত। 
শায়খুল হাদীছ হযরত আসগর হুসাইন দেহলবী রহমতুল্লাহি আলাইহি উনার মতে-
حدیث می ہے کہ صحابئے کرام رضی اللہ تعالی عنہ کی ٹوپیسر سے لگی ہوئی تھی (گلزار سنت)
অর্থ : পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আছে ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ উনাদের টুপি মাথার সাথে লেগে থাকত।(গোলজারে সুন্নাত)
ٹوپیا آحضرت صلی اللہ علیہ و سلم کی صحابیوں کے سرسے لگی جوئی نہ بلند (مظاھر حق شرح مشکوة) 
অর্থ : নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমগণ উনারগোল টুপি মাথার সাথে লেগে থাকত, উঁচু ছিল না। (মোজাহেরে হক শরহে মিশকাত ?

Comments

  1. YouTube Channel | Videoodl.cc
    youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube channel youtube youtube to mp3 cc channel youtube channel  youtube channel: youtube channel: youtube channel: youtube channel: youtube channel: youtube channel: youtube channel: youtube channel: youtube channel: youtube channel:

    ReplyDelete

Post a Comment