মহিলাদের জন্য ইসলামী তথা সুন্নতী পোশাকের বিবরণ


 Related image
১। ক্বামীছ : ক্বামীছ পুরুষের কোর্তারই অনুরূপ অর্থাৎ গুটলীযুক্ত কল্লিদার, নিছফুস সাক্ব (হাঁটু ও পায়ের ছোট গীটের মাঝামাঝি), গোল বা কোনাবন্দ, সূতি কাপড়ের তৈরী । তবে পার্থক্য হচ্ছে –পুরুষের গুটলী থাকবে সামনের দিকে, আর মেয়েদের গুটলী থাকবে কাঁধের উপরে । তবে প্রয়োজনে সামনে ও পিছনেও থাকতে পারে এবং ক্বামীছ পূর্ণ হাতা বিশিষ্ট নিছফুস সাক্ব হবে ।

২। সেলোয়ার : সেলোয়ার কল্লিদার হবে, যা নিচের দিকে পায়জামার মত ঢোলা নয় বরং বর্ডারযুক্ত চিপা, যা চোস্তও নয় ।

৩। ওড়না : ওড়না হবে চাদর জাতীয়, যার মাপ হচ্ছে — দু’ হাত ও সাড়ে চার হাত, আড়াই হাত ও সাড়ে চার হাত, আড়াই হাত ও চার হাত। (মিরকাত শরীফ, সীরাতে আয়িশা আলাইহাস সালাম)

 উল্লেখ্য, মহিলাদের সেলোয়ার, ক্বামীছ ও ওড়না ইত্যাদি ঘরে পরতে হবে । কিন্তু ঘর থেকে বের হতে হলে এর উপর অবশ্যই বোরকা পরতে হবে নচেৎ পর্দা রক্ষা হবে না ।

৪। বোরকা : মহান আল্লাহ পাক ইরশাদ করেন :-
وَ قَرْنَ فِىْ بُيُؤْتِكُنَّ وَ لَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأوْلَى –
(অর্থ : তোমরা তোমাদের ঘরের মধ্যে অবস্থান করবে । আইয়ামে জাহিলিয়াতের মত সৌন্দর্য প্রদর্শন করে ঘরের বাইরে বের হয়ো না ।) সুরা আহযাব/৩৩

মহিলাদের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া জায়িয নেই । যদি বের হতেই হয়, তাহলে বোরকা পরে খাছ পর্দার সাথে বের হতে হবে ।
বোরকা কালো রং-এর হওয়া এবং ঢোলা হওয়া উত্তম । একমাত্র কালো ও ঢোলা বোরকাতেই খাছভাবে ছতর, সৌন্দর্য ও শরীরের বর্ণ ঢেকে রাখা সম্ভব ।

৫। চাদর : মেয়েদের জন্য চাদর ব্যবহার করা খাছ সুন্নত । চাদরের মাপ হচ্ছে — ছোট চাদর: যার দৈর্ঘ চার হাত, প্রস্থ আড়াই হাত । বড় চাদর : দৈর্ঘ ছয় হাত এবং প্রস্থ সাড়ে তিন হাত । (ছিফরুস সায়াদত, জামউল ওসায়েল)

Comments